মোটামুটি শান্তিপূর্ণ প্রথম ধাপের উপজেলা নির্বাচন : ইসি | Chandina Protidin

মোটামুটি শান্তিপূর্ণ প্রথম ধাপের উপজেলা নির্বাচন : ইসি

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৭৮টি উপজেলায় মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

ইসি সচিব বলেন, বিশৃঙ্খলার অভিযোগে ২৮টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। এসব কেন্দ্রে পরবর্তীতে নির্বাচন হবে। এই ২৮টি কেন্দ্র ছাড়া বাকি সব কেন্দ্রেই ভোট শান্তিপূর্ণভাবে হয়েছে। আগামী ১৮ তারিখ দ্বিতীয় ধাপের ভোট হবে। আশা করি, প্রতিটি ধাপের নির্বাচন শান্তিপূর্ণ হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, আমাদের কাছে যে তথ্য এসেছে মোটামুটি শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৭৮টি উপজেলার ৫ হাজার ৮৪৭টি কেন্দ্রের মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে। পরবর্তীতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য কেন্দ্রগুলো সুষ্ঠুভাবে ভোটগ্রহণ হয়েছে।

ভোটারদের উপস্থিতির হার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, উপস্থিতির হার এখনো আমরা জানতে পারিনি। এই মুহূর্তে আমাদের কাছে কোনো তথ্য নেই। ভোট গণনা শুরু হয়েছে। এটা শেষ হলে পরবর্তীতে জানাতে পারব কত শতাংশ ভোট পড়েছে।

ভোটারদের উপস্থিতিতে কমিশন সন্তুষ্ট কি না-জানতে চাইলে তিনি বলেন, ভোটারদের উপস্থিতির ব্যাপারে আমরা যতটুকু জেনেছি মোটামুটি সন্তোষজনক।

ভোটারদের উপস্থিতি কমের কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, স্বাভাবিকভাবে যখন খুব বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক অংশগ্রহণকারী হয় এবং সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে, তখন ভোটারদের উপস্থিতি বাড়া স্বাভাবিক। যখন অনেক বেশি প্রতিদ্বন্দ্বি প্রার্থী থাকে, অনেক বেশি রাজনৈতিক দল অংশগ্রহণ করে, তখন ভোটারদের উপস্থিতি বাড়তে থাকবে।

অনিয়মের কারণে কারো বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে কি না-জানতে চাইলে তিনি বলেন, এ পর্যন্ত সিরাজগঞ্জে দুইজন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। লালমনিরহাটের পাটগ্রামের সহকারী রিটার্নিং ও রিটার্নিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া যারা অনিয়মের সঙ্গে জড়িত ছিল এরকম বেশকিছু ১০ জনের অধিক মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Ajker-Comilla

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
চান্দিনা প্রতিদিন ২০১৬-২০১৯

প্রধান সম্পাদক: সাইফুদ্দিন বাপ্পী, নির্বাহী সম্পাদক: সাদেক হোসেন, মোবাইল-০১৬৮১-৯৩৯৭৩৫
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- চান্দিনা হাইস্কুল মার্কেট (২য় তলা), চান্দিনা থানা রোড, কুমিল্লা।
Email- news.chandinapratidin@gmail.com