প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৯ : সর্বশেষ আপডেট : চূড়ান্ত তারিখ ঘোষনা ১৩ মার্চ ২০১৯-এর পর | Chandina Protidin

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৯ : সর্বশেষ আপডেট : চূড়ান্ত তারিখ ঘোষনা ১৩ মার্চ ২০১৯-এর পর

সর্বশেষ আপডেট

► লিখিত পরীক্ষা : লিখিত পরীক্ষার তারিখ এখনো চূড়ান্ত হয়নি। ১৩ মার্চ ২০১৯-এর পর চূড়ান্ত তারিখ জানানো হবে। তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রথম ধাপে ১২ জেলার প্রার্থীদের পরীক্ষার সম্ভাব্য তারিখ মার্চ মাসের শেষ সপ্তাহ কিংবা এপ্রিলের প্রথম সপ্তাহ।

 

 

► ১২ হাজার পদের জন্য আবেদন করেছেন ২৪ লাখ পাঁচজন প্রার্থী। অর্থাৎ প্রতিটি পদের বিপরীতে প্রতিযোগিতা করবেন ২০০ জন প্রার্থী।

 

 

►প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার (লিখিত) মানবণ্টন আগের মতো থাকলেও এবার কিছুটা পরিবর্তন এসেছে।প্রশ্নপত্রের সেট নির্ধারণ করা হবে প্রার্থীর রোল নম্বর অনুসারে ডিজিটালাইজড পদ্ধতিতে। যাতে পাশাপাশি বসা প্রার্থীদের সেট না মিলে যায়। পরীক্ষার আগের রাতে জেলা প্রশাসকের কাছে অনলাইনে প্রশ্নপত্র পাঠানো হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এফ এম মনজুর কাদির জানান, প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার আবেদনকারী বেশি হওয়ায় কয়েকটি ধাপে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

 

 

►৮০ নম্বরের লিখিত ও ২০ নম্বরের মৌখিক পরীক্ষাসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। লিখিত পরীক্ষা নেওয়া হবে বহু নির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে।প্রশ্ন করা হবে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক এবং অন্যান্য) এই চারটি বিষয়ে। প্রতিটি বিষয়ে ২০টি করে মোট ৮০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১।

 

 

►উত্তরপত্র দেখার ক্ষেত্রে ‘নেগেটিভ মার্কিং’ পদ্ধতি অনুসরণ করা হবে।প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে। অর্থাৎ চারটি প্রশ্নের ভুল উত্তর দিলে ১ নম্বর কাটা যাবে। তাই শতভাগ নিশ্চিত না হলে উত্তর দেওয়া ঠিক হবে না।

 

 

►এমসিকিউ প্রশ্নের জন্য বরাদ্দ থাকবে ৮০ মিনিট। অর্থাৎ প্রতিটি প্রশ্নের জন্য গড়ে এক মিনিট করে সময় পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Ajker-Comilla

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
চান্দিনা প্রতিদিন ২০১৬-২০১৯

প্রধান সম্পাদক: সাইফুদ্দিন বাপ্পী, নির্বাহী সম্পাদক: সাদেক হোসেন, মোবাইল-০১৬৮১-৯৩৯৭৩৫
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- চান্দিনা হাইস্কুল মার্কেট (২য় তলা), চান্দিনা থানা রোড, কুমিল্লা।
Email- news.chandinapratidin@gmail.com