পুলিশে চাকুরি চেয়ে প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি | Chandina Protidin

পুলিশে চাকুরি চেয়ে প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি

বাংলাদেশ পুলিশে চাকুরি চেয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খোলা চিঠি দিয়েছেন মিলন মিয়া নামে এক চাকুরিপ্রত্যাশী।
মিলন গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার কিশামত হামিদ গ্রামের সাইদার রহমানের ছেলে। সে ২০১৯ সালের বাংলাদেশ পুলিশে বহিরাগত ক্যাডেট এস.আই (নিরস্ত্র) পদে শারীরিক ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চূড়ান্ত সুপারিশভুক্তের তালিকা হতে বাদ পড়েছেন বলে জানা গেছে।
সোমবার (৮ জুন) মাননীয় প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তার লেখা একটি খোলা চিঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পাঠকদের উদ্দেশ্যে তার লেখা খোলা চিঠিটি নিচে হুবহু তুলে ধরা হলো:

মাননীয় প্রধানমন্ত্রী,
আসসালামু আলাইকুম। দেশের এই ক্রান্তিলগ্নে আপনাকে চিঠি লেখার জন্য পত্রের শুরুতে ক্ষমা চেয়ে নিচ্ছি। মাগো, বেকারত্বের গ্লানি ঢাকার জন্য বড় নিরুপায় হয়ে আপনার দ্বারস্থ হলাম।
হে মমতাময়ী মা, আমরা আপনার বেকার সন্তানেরা আপনাকে জানাচ্ছি যে, আমরা বাংলাদেশ পুলিশের ৩৮তম বহিরাগত ক্যাডেট এস. আই (নিরস্ত্র ) নিয়োগ পরীক্ষা -২০১৯ খ্রিস্টাব্দে ১ লাখ ২৫ হাজার প্রার্থীর মধ্যে শারীরিক ও লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হই এবং ৪,১২৫ জন প্রার্থী মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হই।
মাগো, ছোটোবেলা থেকেই দেশের সেবা করার, দেশের জন্য নিজেকে উৎসর্গ করার ইচ্ছে মনের মধ্যে লুকায়িত ছিল। আর এই ইচ্ছেটি পূরনের সুযোগ চলে আসে এই এস. আই নিয়োগ পরীক্ষা -২০১৯ এর মাধ্যমে। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস, আমাদের ইচ্ছা, আশা, স্বপ্ন সব ভেঙে যায় যখন গত ৯ই ফেব্রুয়ারী -২০২০ খ্রিস্টাব্দে ভাইভা সিলেকশন বোর্ড মাত্র ১,৪০২ জনকে মেডিকেল টেস্টের জন্য প্রাথমিকভাবে মনোনীত করেন। আমিসহ বাকী ২,৭২৩ জন খুব হতাশ হয়ে পড়ি এই ভেবে যে, আমরা কি তাহলে দেশের সেবা করতে পারবনা? দেশের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেও কি দেশ, সমাজ তথা বৃদ্ধ বাবা-মার জন্য কিছু করতে পারব না?
দেশের সেবা করার স্বপ্নটি আবার আমাদের মনে উঁকি দেয়, যখন আমরা বাংলাদেশ পুলিশের ওয়েবসাইট থেকে গত ১৯ই মার্চ জানতে পারি যে, মৌলিক প্রশিক্ষণের জন্য ৯৫ জন অযোগ্য বলে ঘোষিত হয়েছেন। এছাড়া বিগত বছর গুলোর ফলাফল পর্যালোচনা করে তাও দেখতে পেরেছি যে, বিসিএস, ব্যাংক, এন এস আই সহ দেশের প্রথম শ্রেণির চাকুরীগুলোতে যোগদানের কারণে প্রতি বছর ৩০০/৪০০ জন প্রার্থী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন না।
ওগো স্নেহময়ী মা, আপনি তো সবই জানেন।করোনা মহামারির কারণে আমাদের দেশ তথা সারাবিশ্ব এক কঠিন সময় পার করছে।ডাক্তারদের পাশাপাশি বাংলাদেশ পুলিশ বাহিনীর অকুতোভয় সৈনিকরা জীবনের মায়া ত্যাগ করে সামনে থেকে করোনা মহামারি প্রতিরোধের জন্য লড়ে যাচ্ছে। এমতাবস্থায় দেশে নতুন করে নিয়োগ প্রায় অসম্ভব।
তাছাড়া মাগো,আমাদের সকলের প্রায় সাব-ইন্সপেক্টরের চাকরিতে প্রবেশের বয়স শেষ। হে মানবতার মা,আপনিতো বলেছেন, আপনার সরকারের আমলে বিশেষ করে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে (মুজিব বর্ষে) কেউ বেকার থাকবেনা। মাগো,আপনার কাছে কিছু চেয়ে কেউ খালি হাতে ফিরেছে তা আজ পর্যন্ত কেউ বলতে পারে নি। আর পারবেও না। কারণ, আপনি অনেক দয়ালু। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত আপনার মনটাও যে অনেক নরম। আপনি চাইলেই পারেন আপনার এইসব বেকার সন্তানদের স্বপ্ন পূরন করে দিতে।

তাইতো সন্তান হয়ে মায়ের কাছে আকুল আবেদন জানাই, বর্তমান অবস্থা বিবেচনা করে বাংলাদেশ পুলিশের ৩৮তম বহিরাগত ক্যাডেট এস. আই (নিরস্ত্র) নিয়োগ -২০১৯ এ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ সকল প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করেন। মাগো,আপনার একটি সুপারিশই পারে শত শত বেকারের বৃদ্ধ মা-বাবার মুখে হাসি ফিরিয়ে আনতে আর আমরা (আপনার বেকার সন্তানেরা) পাবো দেশ সেবার মহান সুযোগ।

তাই সর্বশেষে মমতাময়ী মা, মাননীয় প্রধানমন্ত্রী, আপনার কাছে করজোড়ে মিনতি করছি, মাগো, দয়া করে আপনার বেকার সন্তানদের চোখের পানি মুছিয়ে দিয়ে বাংলাদেশ পুলিশ বাহিনীর অকুতোভয় সৈনিক হিসেবে দেশ সেবার মহান সুযোগ দিন। আমরা কথা দিচ্ছি, শরীরের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও দেশমাতৃকার সেবা করে যাব এবং কোন দেশবিরোধী,দেশের শত্রু বেঈমানকে দেশের একচুল পরিমাণ ক্ষতি করার সুযোগ দিব না, ইনশাআল্লাহ।
জয় হোক মানবতার, জয় হোক স্নেহময়ী মায়ের।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

নিবেদক,
৩৮তম বহিরাগত ক্যাডেট এস.আই( নিঃ) নিয়োগ – ২০১৯ এ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ প্রার্থীদের পক্ষে ,
-মোঃ মিলন মিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Ajker-Comilla

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
চান্দিনা প্রতিদিন ২০১৬-২০১৯

প্রধান সম্পাদক: সাইফুদ্দিন বাপ্পী, নির্বাহী সম্পাদক: সাদেক হোসেন, মোবাইল-০১৬৮১-৯৩৯৭৩৫
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- চান্দিনা হাইস্কুল মার্কেট (২য় তলা), চান্দিনা থানা রোড, কুমিল্লা।
Email- news.chandinapratidin@gmail.com