চট্টগ্রাম বিভাগে সেরা কুমিল্লা জিলা স্কুল | Chandina Protidin

চট্টগ্রাম বিভাগে সেরা কুমিল্লা জিলা স্কুল

এহসান ফারুক: স্যার হেনরি জর্জ লেজিস্টার (এইচ.জি. লেসিস্টার) এই স্কুলের প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক ছিলেন। ১৮৩৭ সালের ২০ জুলাই প্রতিষ্ঠিত করা হয় এই স্কুল। এর আগে তিনি ত্রিপুরা জেলা কালেক্টরেট অফিসের প্রধান করণিক ছিলেন। সে সময় ধর্মসাগরের পূর্বপাড়ের দক্ষিণাংশে ওইসময় একটি বাংলো ঘরে মাত্র ৩৭ জন ছাত্র নিয়ে শুরু হয়েছিল স্কুলটির প্রথম পাঠদান।

কুমিল্লা শহরের অন্যতম স্থান কান্দিরপাড়ে অবস্থিত এই কুমিল্লা জিলা স্কুল। একপাশে রয়েছে নগর মিলনায়তন ( টাউনহল) , অন্যদিকে স্টেডিয়াম, ধর্মসাগড় পাড়। স্কুলের এক পাশে রয়েছে মসজিদ, খেলার মাঠ, হোস্টেল, অডিটোরিয়াম, অভিভাবক কক্ষ অন্যদিকে রয়েছে স্কুল এর ৩ টি ভবন, ভবন ৩ টির নাম হচ্ছে মেঘনা, গোমতী এবং তিতাস। তাছাড়া স্কুল এ শিক্ষকদের জন্য শিক্ষক কক্ষ রয়েছে, ক্যান্টিন রয়েছে, আইসিটি ল্যাব, লাইব্রেরি, ডিজিটাল মাল্টিমিডিয়া রুম, স্কাউট, বিএনসিসি এবং রেড ক্রিসেন্ট কক্ষ। রুপের গুণাবলি এই স্কুল এ রয়েছে সুন্দর সুন্দর গাছ। কড়ই গাছ থেকে শুরু করে গোলাপ গাছ পর্যন্ত রয়েছে।

স্কুল এর ছাত্ররা শুধু পড়াশোনা নয়, পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, বিতর্ক, নাচ, গান, আবৃত্তি কৌতুক, গজল, বিজ্ঞান মেলা, স্কাউটিং, বিএনসিসি, রেড ক্রিসেন্ট, প্রোগ্রামিং সব দিক দিয়েই এগিয়ে। বরাবরের মতো প্রতি বোর্ড পরীক্ষায় সবচেয়ে ভালো ফলাফলও করে কুমিল্লা জিলা স্কুল। স্কুল এর জন্মদিনে পালন করা হয় বিশেষ অনুষ্ঠান, অনুষ্ঠানে অংশ নেয় স্কুল এর বর্তমান, প্রাক্তন ছাত্র- শিক্ষকরা।

আর এভাবে কৃতিত্বের সঙ্গে পাস করা ছেলেরাই হয়েছে বাংলাদেশের মানচিত্রের প্রথম ডিজাইনার শিব নারায়ণ দাশ, ভাষা সংগ্রামী শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত, শহীদ ছাত্র আবু জাহিদ, বীর উত্তম মোহাম্মদ আনোয়ার হোসেইন, সুরকার শচীন দেব বর্মণ ও হিংমাশু দত্ত। রয়েছে দেশের ২২ তম প্রধান বিচারপতি সৈয়দ মাহামুদ হোসেন। তাদের দলে আরও ছিলেন ছন্দের প্রবাদপ্রতিম সাধক প্রবোধ চন্দ্র সেন, গীতিকার সুবোধ পুরকায়স্থ, ব্রিটিশবিরোধী আন্দোলনের তেজীযোদ্ধা সুধীর ব্রহ্ম, উনিশ শতকের পূর্ববঙ্গের ব্রাহ্মসমাজের পুরোধা বিহারী লাল সেন, সাহিত্যিক মোবাশ্বের আলী, ভাষাসৈনিক তোফাজ্জল হোসেন, নজরুল সঙ্গীতজ্ঞ সুধীন দাশ, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসোধের স্থপতি হালী মোস্তফা, সাবেক প্রধান বিচারপতি এবিএম খাইরুল হক, সাবেক সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া, ক্রিকেটার এনামুল হক মনি, কণ্ঠশিল্পী আসিফ আকবর, বাংলাদেশি নাটকের অন্যতম জনপ্রিয় তরুন পরিচালক মিজানুর রহমান আরিয়ানসহ মন্ত্রী, বরেণ্য শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, আমলার, প্রোগ্রামার, ইউটিউবারের স্বপ্নভূমি এই জিলা স্কুল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Ajker-Comilla

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
চান্দিনা প্রতিদিন ২০১৬-২০১৯

প্রধান সম্পাদক: সাইফুদ্দিন বাপ্পী, নির্বাহী সম্পাদক: সাদেক হোসেন, মোবাইল-০১৬৮১-৯৩৯৭৩৫
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- চান্দিনা হাইস্কুল মার্কেট (২য় তলা), চান্দিনা থানা রোড, কুমিল্লা।
Email- news.chandinapratidin@gmail.com