গ্রিনল্যান্ড কিনতে চান ট্রাম্প, ‘পাগল’ বললেন ডেনিস এমপি | Chandina Protidin

গ্রিনল্যান্ড কিনতে চান ট্রাম্প, ‘পাগল’ বললেন ডেনিস এমপি

ক্তরাষ্ট্রের পরিসর বাড়াতে ডেনমার্কের স্বায়ত্তশাসিত বরফাচ্ছাদিত অঞ্চল দ্বীপ গ্রিনল্যান্ড কিনে নিতে চান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এমন আশার প্রতিক্রিয়া হিসেবে ডেনমার্কের এমপি ডেনিস ট্রাম্পকে পাগল বলেছেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ট্রাম্পের দুই সহকারী গ্রীন ল্যান্ডটি কেনার ব্যাপারে গণমাধ্যমকে জানান। সম্প্রতি এ বিষয়ে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রিনল্যান্ডের প্রাকৃতিক সম্পদ এবং ভূ-রাজনৈতিক গুরুত্বের কথা শুনে ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের কর্মীদের সাথে বহুবার বিশাল এই আর্কটিক অঞ্চল ক্রয়ের পরামর্শ দিয়েছেন।

এদিকে, ডেনমার্কের নিয়ন্ত্রণাধীন গ্রিনল্যান্ড কেনার আগ্রহ প্রকাশ করায় শুক্রবার (১৬ আগস্ট) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন দেশটির রাজনীতিবিদরা।

এদিকে রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছেন, ড্যানিশ পিপলস পার্টির পররাষ্ট্র-বিষয়ক মুখপাত্র ও এমপি সরেন এসপারসন বলেন, তিনি যদি সত্যিই এ নিয়ে ভাবনাচিন্তা করেন, তাহলে তিনি যে উন্মাদ হয়ে গেছেন, এটা তার চূড়ান্ত প্রমাণ।

সেপ্টেম্বরের শুরুতে ডেনমার্ক সফরে যাওয়ার কথা রয়েছে ট্রাম্পের। ডেনমার্ক ও গ্রিনল্যান্ডের প্রধানমন্ত্রীদের সঙ্গে বৈঠকের আলোচ্যসূচিতে গ্রিনল্যান্ড কেনার বিষয়টি থাকার ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, গ্রিনল্যান্ড কিনতে চাওয়ার প্রস্তাব ট্রাম্পই প্রথম নন, জানা গেছে, এর আগে যুক্তরাষ্ট্রের ৩৩তম মার্কিন প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যান সর্বপ্রথম গ্রিনল্যান্ড কেনার আগ্রহ প্রকাশ করেছিলেন। ১৯৪৬ সালে তিনি একশ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে গ্রিনল্যান্ড কেনার প্রস্তাব দেন। তবে ডেনমার্ক সেই প্রস্তাব ফিরিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Ajker-Comilla

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
চান্দিনা প্রতিদিন ২০১৬-২০১৯

প্রধান সম্পাদক: সাইফুদ্দিন বাপ্পী, নির্বাহী সম্পাদক: সাদেক হোসেন, মোবাইল-০১৬৮১-৯৩৯৭৩৫
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়- চান্দিনা হাইস্কুল মার্কেট (২য় তলা), চান্দিনা থানা রোড, কুমিল্লা।
Email- news.chandinapratidin@gmail.com